আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
+1 vote
21 views
in আকীদা by (143 points)  
কাদিয়ানী আক্বীদার অনুসারীদের সাথে আতত্মীয়তার সম্পর্ক রাখা যাবে কি ? বিস্তারিত জানতে চাই ।

1 Answer

0 votes
by (1.2k points)  

কাদিয়ানীরা যেহেতু নবী মুহাম্মাদ (ছাঃ) কে সর্বশেষ নবী হিসাবে স্বীকার করে না, সেহেতু তারা অমুসলিম। অমুসলিমদের সাথে যেমন সম্পর্ক রাখা যায় না, অনুরূপভাবে তাদের সাথেও সম্পর্ক রাখা যাবে না। মহান আল্লাহ বলেন, ‘হে মুমিনগণ! তোমরা মুমিনদেরকে ছেড়ে কাফিরদেরকে বন্ধুরূপে গ্রহণ কর না’ (নিসা, ১৪৪)। অন্য আয়াতে তিনি বলেন, ‘হে মুমিনগণ! যারা তোমাদের পূর্বে কিতাবপ্রাপ্ত হয়েছে, তাদের মধ্যে যারা তোমাদের দ্বীনকে হাসি ও তামাশার বস্তু বানিয়ে নিয়েছে তাদেরকে ও কাফেরদেরকে বন্ধুরূপে গ্রহণ কর না। আর আল্লাহকে ভয় কর, যদি তোমরা ঈমানদার হও’ (মায়িদাহ, ৫৭)। অতএব, যে তাদের সাথে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তুলবে, সে তাদেরই অন্তর্ভুক্ত বলে গণ্য হবে। রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ‘যে ব্যক্তি কোন সম্প্রদায়ের সাদৃশ্য গ্রহণ করবে সে তাদেরই অন্তর্ভুক্ত’ (মুসনাদে আহমাদ, হা/৫১১৫; আবুদাঊদ, হা/৪০৩১; মিশকাত, হা/৪৩৪৭)। তবে তাদের সাথে সাধারণভাবে সামাজিক সম্পর্ক থাকতে পারে।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...