আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
+1 vote
16 views
in আল-কুরআন ও তার বিভিন্ন জ্ঞান-শাস্ত্র by  

কুরআন মুখস্থ করার পর ভুলে গেলে পাপ হবে কি?

1 Answer

0 votes
by (1.2k points)  
কুরআন মুখস্থ করার পর চর্চা না করে ভুলে যাওয়া আদৌ ঠিক নয়। তবে পাপ হবে এমন কোনো প্রমাণ পাওয়া যায় না। ইবনু মাসঊদ (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, কারও এরূপ বলা কী জঘন্য কথা! যে বলে, আমি কুরআনের অমুক অমুক আয়াত ভুলে গেছি বরং সে যেন বলে, তাকে ভুলানো হয়েছে। সুতরাং তোমরা পুনঃপুনঃ কুরআন স্মরণ করবে। কেননা এটা মানুষের অন্তর হতে চতুষ্পদ জন্তু অপেক্ষাও অধিক পলায়নপর (ছহীহ বুখারী, হা/৫০৩২; ছহীহ মুসলিম, হা/৭৯০; মিশকাত, হা/২১৮৮)। তাই কুরআনের হিফয ধরে রাখার সর্বাত্মক চেষ্টা করা উচিত। উল্লেখ্য যে, কুরআন মুখস্থ করার পর ভুলে যাওয়া সবচেয়ে বড় পাপ মর্মে বর্ণিত হাদীছটি যঈফ (আবূ দাঊদ, হা/৪৬১; মিশকাত, হা/৭২০)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...