আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
8 views
in মাসআলা মাসায়েল by  

টাখনুর নিচে চলে যায় এমন প্যান্ট যদি গ্রাহকের কথামত টেইলর বা দর্জিরা তৈরি করে দেয়তাহলে কি তাদের পাপ হবে

1 Answer

0 votes
by (1.2k points)  

টাখনুর নিচে কাপড় পরিধান করা হারাম। আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ‘যে ব্যক্তি অহংকারবশত তার কাপড় টাখনুর নিচে ঝুলিয়ে পরবে, ক্বিয়ামতের দিন আল্লাহ তার দিকে রহমতের দৃষ্টি দিবেন না’ (ছহীহ বুখারী, হা/৫৭৮৮; ছহীহ মুসলিম, হা/২০৮৫; মিশকাত, হা/৪৩১১)। সুতরাং টাখনুর নিচে চলে যায় এমন প্যান্ট তৈরি করে দিলে দর্জিদের পাপ হবে। কেননা তাতে পাপকাজে সহযোগিতা করা হয়ে থাকে। অথচ যে কোনো পাপ কাজে অপরকে সাহায্য-সহযোগিতা করা নিষেধ। মহান আল্লাহ বলেন, ‘আর তোমরা নেকী ও আল্লাহভীতির কাজে পরস্পরকে সহযোগিতা করো। পাপ ও আল্লাহদ্রোহিতার কাজে পরস্পরকে সহযোগিতা করো না’ (মায়েদাহ, ২)। আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, রাসূল (ছাঃ) বলেছেন, ‘যে ব্যক্তি কাউকে হেদায়াতের পথে আহবান করল, বিনিময়ে যত লোক তার অনুসরণ করবে, তাদের নেকীর সমপরিমাণ তার নেকী হবে। এতে তাদের (অনুসারীদের) বিন্দুমাত্রও নেকী কমে যাবে না। পক্ষান্তরে যে ব্যক্তি কাউকে গোমরাহীর পথে আহ্বান করল, বিনিময়ে যত লোক তার অনুসরণ করবে, তাদের পাপের সমপরিমাণ তার পাপ হবে। এতে তাদের (অনুসারীদের) বিন্দুমাত্রও পাপ কমে যাবে না’ (ছহীহ বুখারী, হা/২৬৭৪; মিশকাত, হা/১৫৮)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...