আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
7 views
in পারিবারিক by  
জনৈকা মহিলা ধর্মীয় কারণে স্বামীর থেকে ‘খোলা’ গ্রহণ করেছে। এক্ষণে সে অন্যত্র ইসলামী মন-মানসিকতার ছেলের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হ’তে চায়। কিন্তু অভিভাবক পূর্বের ফাসেক স্বামীর কাছেই ফিরে যেতে বলে। উক্ত মহিলা কিভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হবে ?

1 Answer

0 votes
by (622 points)  
অভিভাবক ও মেয়ের সম্মতিক্রমে বিবাহ সম্পন্ন হওয়াই শরী‘আত সম্মত। এক্ষণে পিতা যদি সম্পদ বা প্রভাব-প্রতিপত্তির কারণে কোন ফাসেক ছেলের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হ’তে বাধ্য করে, তাহ’লে মেয়ের জন্য উক্ত বিবাহ ভঙ্গ করার অধিকার থাকবে (নাসাঈ হা/৩২৬৯; ছহীহাহ হা/৩৩৩৭)। এমতাবস্থায় পিতার বদলে মেয়ের নিকটতম আত্মীয় অভিভাবক হবে। যেমন দাদা, ভাই, চাচা ইত্যাদি। তারা সবাই একই মতের হ’লে আদালতের আশ্রয় নিতে হবে। আদালত ইসলামী বিধান অনুযায়ী ফায়ছালা করবে এবং বিধি মোতাবেক বিবাহ সম্পন্ন করবে (আবুদাঊদ হা/২০৮৩; মিশকাত হা/৩১৩১; বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ৯/৪৫৯-৬০, ২১/৭৬-৭৭; উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ১২/৮৯)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...