আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
7 views
in হজ্জ by  
সকল নবী-রাসূল কি হজ্জ পালন করেছেন ?

1 Answer

0 votes
by (622 points)  
সকল নবী-রাসূলের হজ্জের ব্যাপারে স্পষ্ট বর্ণনা পাওয়া যায় না। তবে বিভিন্ন বর্ণনা ও ঐতিহাসিক বক্তব্য থেকে ইঙ্গিত পাওয়া যায় যে, সকল নবী-রাসূল হজ্জ সম্পাদন করেছেন। রাসূল (ছাঃ) বলেন, রাওহা উপত্যকা দিয়ে সত্তুর জন নবী পশমী কাপড় পরে হজ্জ করতে গিয়েছিলেন এবং মসজিদে খায়ফে সত্তরজন নবী ছালাত আদায় করেছিলেন (বায়হাক্বী হা/৯৮৩৭; হাকেম হা/৪১৬৯)। অন্য বর্ণনায় এসেছে, রাসূল (ছাঃ) বলেন, মসজিদে খায়ফে সত্তুর জন নবী ছালাত আদায় করেছেন। মূসা (আঃ) তাদের অন্যতম। আমি যেন তাঁর দিকে তাকিয়ে আছি। তাঁর গায়ে দু’টি কুতওয়ানী চাদর জড়ানো। তিনি দুই গুচ্ছ লাগাম বিশিষ্ট উটের ওপর ইহরাম বেঁধে বসে আছেন (ত্বাবারাণী কাবীর হা/১২২৮৩; ছহীহাহ হা/২০২৩)। ইবনু ইসহাক, হায়তামী ও ইবনু কাছীরসহ অধিকাংশ বিদ্বান মনে করেন যে, হূদ ও ছালেহ (আঃ) ব্যতীত সকল নবী-রাসূলই হজ্জ করেছেন (সীরাতে ইবনে ইসহাক ৯৫ পৃঃ; আল-বিদায়াহ ওয়ান নিহায়াহ ২/২৯৯)। এমনকি ঈসা (আঃ) পৃথিবীতে আগমনের পরে হজ্জ করবেন। রাসূল (ছাঃ) বলেন, ‘সেই সত্তার কসম যাঁর হাতে আমার প্রাণ! মরিয়ম পুত্র ঈসা নিশ্চিতভাবে রাওহা উপত্যকায় হজ্জ অথবা ওমরা অথবা উভয়ের তালবিয়া পাঠ করবেন (মুসলিম হা/১২৫২)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...