আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
+1 vote
7 views
ago in হাদিস,ফিকহ ও এর নানা শাস্ত্র by (165 points)  
সিয়াহ্ সিত্তাহ্ নাম অথচ জঈফ হাদিস আছে তার প্রকৃত কারণ কি?

1 Answer

0 votes
ago by (1.1k points)  

প্রসিদ্ধ ৬টি কিতাবকে ‘ছিহাহ সিত্তাহ’ না বলে কুতুবুস সিত্তাহ বলাই উত্তম। মূলতঃ ছহীহ কিতাব শুধু বুখারী ও মুসলিম। যাকে একত্রে ছহীহায়েন বলা হয়। এ গ্রন্থদ্বয়ের সব হাদীছই ছহীহ। যেকারণ ইমাম বুখারী ও মুসলিম উভয়েই স্ব স্ব কিতাবের নামে ‘ছহীহ’ যুক্ত করেছেন। কিন্তু এর বাইরে আবুদাঊদ, নাসাঈ, তিরমিযী, ইবনু মাজাহ এ চারটি কিভাবে অধিকাংশ হাদীছ ছহীহ হ’লেও তারা কেউই স্ব স্ব কিতাবকে ছহীহ বলে নামকরণ করেননি। কারণ সেখানে বেশ কিছু সংখ্যক যঈফ ও জাল হাদীছ সংকলিত হয়েছে। শায়খ আলবানীর হিসাব মতে এগুলিতে সর্বমোট তিন হাযারের অধিক যঈফ হাদীছ রয়েছে (দেখুন : শায়খ নাছিরুদ্দীন আলবানী, যঈফ আবুদাঊদ, যঈফ তিরমিযী, যঈফ নাসাঈ ও যঈফ ইবনু মাজাহ)। তবে অধিকাংশ হাদীছ ছহীহ হওয়ার কারণে ছিহাহ সিত্তাহ নামে পরিচিতি পেয়েছে।

অতএব ছয়টি প্রসিদ্ধ কিতাব একত্রে বললে ‘কুতুবে সিত্তাহ’ অথবা পৃথকভাবে ‘ছহীহায়েন’ ও ‘সুনানে আরাবা‘আহ’ বলা উচিত। মুহাদ্দিছগণের নিকটে এ দু’টি পরিভাষাই সমধিক পরিচিত।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...