আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
2 views
in মাসআলা মাসায়েল by (350 points)  

ফসল কাটার মৌসুমে কৃষকেরা এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে গিয়ে কয়েক দিনের জন্য অবস্থান করে। এমতাবস্থায় তারা ছালাত ক্বছর করতে পারে কি?

1 Answer

0 votes
by (1.3k points)  

হ্যাঁ, এমতাবস্থায় তারা ছালাত ক্বছর করতে পারবে।  কেননা সফরের জন্য কোন কর্ম নির্ধারণ নেই। যেকোন প্রয়োজনে মানুষ সফরে বের হলে ছালাত ক্বছর করবে। আল্লাহ তা‘আল বলেন, ‘যখন তোমরা সফর কর, তখন তোমাদের ছালাতে ক্বছর করার কোন দোষ নেই। যদি তোমরা আশঙ্কা কর যে, কাফেররা তোমাদেরকে উত্যক্ত করবে। নিশ্চয় কাফেররা তোমাদের প্রকাশ্য শত্রু’ (নিসা, ১০১)। আনাস (রাঃ) বলতেন, আমি রাসূল (ছাঃ)-এর সাথে মদীনায় যোহরের ছালাত চার রাক‘আত পড়েছি। আর যুল হুলাইফা গিয়ে আছরের ছালাত দুই রাক‘আত পড়েছি (ছহীহ বুখারী, হা/১০৮৯; ছহীহ মুসলিম, হা/৬৯০; মিশকাত, হা/১৩৩৩)। রাসূল (ছাঃ) একটানা ১৯ দিন ক্বছর করেছেন (ছহীহ বুখারী, হা/১৪০০, ১০৮১; মিশকাত, হা/১৩৩৭; তিরমিযী, হা/৫৪৯)। অর্থাৎ

যতদিন তিনি অবস্থান করেছেন ততদিন কছর করেছেন, তাই স্থায়ী না হওয়া পর্যন্ত ছালাত ক্বছর ও জমা করে পড়া যাবে। অনেক ছাহাবী দীর্ঘ দিন সফরে থাকলেও ক্বছর করতেন (মিরকাত, ৩/২২১ পৃঃ; ফিকহুস সুন্নাহ, ১/২১৩-১৪ পৃঃ)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...