আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
4 views
in মাসআলা মাসায়েল by (420 points)  

নিজের রক্ত বিক্রয় করা কিংবা বিনামূল্যে অন্যকে দেওয়া জায়েয হবে কি?

1 Answer

0 votes
by (1.3k points)  

রক্ত বিক্রয় করা যাবে না। তবে যেকোন মানুষের উপকারার্থে বিনামূল্যে রক্ত দেওয়া ও নেওয়া যায়। এর মধ্যে কল্যাণ বা ছওয়াব রয়েছে। কারণ এটা মানুষের প্রতি মানুষের কর্তব্য এবং দয়া করার শামিল। জারীর ইবনু আব্দুল্লাহ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ‘আল্লাহ তা‘আলা তার প্রতি অনুগ্রহ করেন না, যে মানুষের প্রতি অনুগ্রহ করে না’ (ছহীহ বুখারী, হা/৬০১৩; ছহীহ মুসলিম, হা/২৩১৯; মিশকাত, হা/৪৯৪৭)। শায়খ আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায (রাহঃ) বলেন, কোন মানুষ যদি অসুস্থ হয় এবং রক্ত প্রদান ব্যতীত জীবন রক্ষার সম্ভাবনা না থাকে তাহলে রক্ত প্রদানে কোন ক্ষতি নেই, উভয়ের দ্বীন (ধর্ম) ভিন্ন হলেও (ফাতাওয়া হাইয়াতুল কিবারিল ওলামা, ২/৮৯৯ পৃঃ)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...