আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
2 views
in মাসআলা মাসায়েল by (350 points)  

বিপদে পড়লে মিথ্যা বলা যাবে কি?

1 Answer

0 votes
by (1.3k points)  

সাধারণ কোন বিপদাপদে মিথ্যা বলা যাবে না। কেননা মিথ্যা বলা যায় তিনটি স্থানে। যথা, (১) মীমাংসার জন্য, (২) যুদ্ধক্ষেত্রে, (৩) স্ত্রী-স্বামী পরস্পরের নিকট (ছহীহ আবুদাঊদ, হা/৪৯২১; ছহীহ মুসলিম, হা/২৫৬৫,২৬০৫; মিশকাত, হা/৫০৩১ ও ৫০৩৩)। এছাড়া কল্যাণকর কাজের স্বার্থেও সাময়িকভাবে মিথ্যার আশ্রয় নেয়া যায়। যেমন ইবরাহীম (আঃ) বলেছিলেন, ‘আমি পীড়িত’ (ছাফফাত, ৮৯)। মূর্তি ভাঙ্গার পরে তিনি বড় মূর্তিকে দোষারোপ করে বলেছিলেন, ‘এই বড়টাই তো একাজ করেছে। অতএব তাকে জিজ্ঞেস কর’ (আম্বিয়া, ৬৩)। ইউসুফ  (আঃ) ভাইদের রসদপত্রের মধ্যে পানপাত্র লুকিয়ে রেখে ঘোষককে দিয়ে বলেছিলেন, হে কাফেলার লোকজন! তোমরা অবশ্যই চোর’ (ইউসুফ, ৭০)। উল্লেখ্য, এগুলো প্রকৃত অর্থে মিথ্যা নয়; বরং ‘তাওরিয়াহ’। যা সত্যকে প্রতিষ্ঠিত করার জন্যই করা হয়ে থাকে। তবে বিপদে প্রাণ নাশের আশঙ্কা থাকলে মিথ্যা বলা যেতে পারে। আল্লাহ বলেন, ‘তোমরা নিজেদেরকে ধ্বংসের মধ্যে নিক্ষেপ কর না’ (বাক্বারাহ, ২/১৯৫)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...