আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
6 views
in মাসআলা মাসায়েল by (350 points)  

দ্বিতীয় বিবাহ করার জন্য প্রথম স্ত্রীর অনুমতির প্রয়োজন আছে কি?

1 Answer

0 votes
by (1.3k points)  

দ্বিতীয় বিবাহের প্রয়োজন হলে প্রথম স্ত্রীর অনুমতি ছাড়াই বিয়ে করতে পারবে, এতে শরী‘আতে কোন বাধা নেই। কেননা আল্লাহ তা‘আলা সকল মুসলিম ব্যক্তিকেই দু’জন, তিনজন, চারজন বিবাহ করার জন্য শর্তহীনভাবে ইখতিয়ার দিয়েছেন (নিসা, ৩)। তবে বিবাহ করার চেয়ে স্ত্রীদের মাঝে ইনছাফ করার বিষয়টি বেশী যরূরী ও কঠিন। এজন্য দু’জন, তিনজন বিবাহ করার আগে ইনছাফের বিষয়টি ভাবতে হবে। কারণ ইনছাফ না করতে পারলে ক্বিয়ামতের  মাঠে ঐ স্বামীকে অর্ধাঙ্গ করে উঠানো হবে। আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, নবী করীম (ছাঃ) বলেছেন, ‘যদি কোন ব্যক্তির কাছে দু’জন স্ত্রী থাকে আর সে তাদের মধ্যে ন্যায়বিচার না করে, তাহলে ক্বিয়ামতের দিন সে এক অঙ্গহীন অবস্থায় উঠবে’ (তিরমিযী, হা/১১৪১; আবুদাঊদ, হা/২১৩৩; নাসাঈ, হা/৩৯৪২; ইবনু মাজাহ, হা/১৯৬৯; দারেমী, হা/২২০৬; মিশকাত, হা/৩২৩৬)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...