আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
4 views
in মাসআলা মাসায়েল by (350 points)  

গল্প-উপন্যাস লেখার ক্ষেত্রে শরী‘আতে কোন নিষেধাজ্ঞা আছে কি?

1 Answer

0 votes
by (1.3k points)  

মানুষের চরিত্র ও আক্বীদা বিনষ্টকারী কোন গল্প-উপন্যাস লেখা যাবে না। তাছাড়া মিথ্যা তাফসীর ও কল্পকাহিনী বর্ণনার দ্বারা গল্প-উপন্যাস লেখা যাবে না। মহান আল্লাহ বলেন, ‘মানুষের মধ্যে কেউ কেউ অজ্ঞতাবশত আল্লাহর পথ হতে (মানুষকে) বিচ্যুত করার জন্যে অবান্তর কথাবার্তা ক্রয় (সংগ্রহ) করে এবং এই পথটিকেই ঠাট্টা-বিদ্রূপ করে; তাদের জন্য রয়েছে অবমাননাকর শাস্তি’ (লুক্বমান, ৬)। বরং পবিত্র কুরআনের বিশুদ্ধ তাফসীর ও ছহীহ সুন্নাহর আলোকে মানুষের আমল ও আক্বীদার সংশোধনমূলক ইসলামী গল্প-উপন্যাস লিখতে হবে। যার মাধ্যমে ইসলামের তাহজীব-তামাদ্দুনের বহিঃপ্রকাশ ঘটবে। যদি এমনটি না হয় তাহলে অন্যায় কাজে সহযোগিতা করা হবে, যা হারাম। মহান আল্লাহ বলেন, ‘সৎকাজ ও তাক্বওয়ার ব্যাপারে তোমরা পরস্পরকে সহযোগিতা করো, পাপ ও সীমালঙ্ঘনের কাজে পরস্পরকে সহযোগিতা কর না’ (মায়েদাহ, ২)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...