আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
4 views
in মাসআলা মাসায়েল by (365 points)  

ছালাতের পূর্ব মুহুর্ত ব্যতীত অন্য সময়ে কাঁচা পেঁয়াজ খাওয়া যাবে কি?

1 Answer

0 votes
by (1.2k points)  

পেঁয়াজ, রসুন, মুলা বা এই ধরনের গন্ধযুক্ত উদ্ভিদসমূহ খাওয়া বৈধ (ছহীহ মুসলিম, হা/২০৫৩; মিশকাত, হা/৪১৯৬)। তবে খাওয়ার পরে মুখে গন্ধ থাকলে সেই অবস্থায় মসজিদে নিকটবর্তী হতে নিষেধ করা হয়েছে। রাসূল (ছাঃ) বলেছেন, ‘যে ব্যক্তি এই উদ্ভিদ (রসুন) খাবে, সে যেন আমাদের মসজিদের নিকটবর্তী না হয়’ (ছহীহ বুখারী, হা/৮৫৩; ছহীহ মুসলিম, হা/৫৬২-৬৪; মিশকাত, হা/৭০৭)। অন্য বর্ণনায় আছে, ‘সে যেন আমাদের সাথে ছালাত না আদায় করে’ (ছহীহ বুখারী, হা/৮৫৬)। ছালাতে যাওয়ার আগে গন্ধ দূর করা সম্ভব হলে কাঁচা পেঁয়াজ-রসুন খাওয়াতে কোন বাধা নেই। আব্দুল্লাহ ইবনু উমার (রাঃ) থেকে বর্ণিত, রাসূল (ছাঃ) বলেছেন, ‘যে ব্যক্তি এই সবজি (রসুন) খাবে, সে যেন আমাদের মসজিদের নিকটবর্তী না হয়, যতক্ষণ না তার দূর হয়’ (ছহীহ মুসলিম, হা/৫৬১)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...