তরুণ বা যুবকদের ইলমি(ইসলামী জ্ঞান ও শিক্ষা) ভাবনা ও করণীয় ।

ইসলামী জ্ঞান ও শিক্ষা-muslimpoint

 ইলম অর্জনের সঠিক পদ্ধতি
দ্বীনী ইলম অর্জনের সঠিক পদ্ধতি হচ্ছে, আলিমগণের নিকট থেকে ইলম অর্জন করা। হযরত আবু উমামা রা. থেকে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবীদের বললেন-
خُذُوا الْعِلْمَ قَبْلَ أَنْ يَذْهَبَ
‘ইলম অর্জন কর তা বিদায় নেওয়ার আগে’। সাহাবীগণ আরয করলেন-
وَكَيْفَ يَذْهَبُ الْعِلْمُ يَا نَبِيَّ اللَّهِ، وَفِينَا كِتَابُ اللَّهِ؟
আল্লাহর নবী! ইলম কীভাবে বিদায় নেবে, আমাদের মাঝে তো রয়েছে আল্লাহর কিতাব?

বর্ণনাকারী বলেন, এ কথায় তিনি রুষ্ট হলেন। এরপর বললেন-
ثَكِلَتْكُمْ أُمَّهَاتُكُمْ أَوَلَمْ تَكُنِ التَّوْرَاةُ وَالْإِنْجِيلُ فِي بَنِي إِسْرَائِيلَ، فَلَمْ يُغْنِيَا عَنْهُمْ شَيْئًا؟ إِنَّ ذَهَابَ الْعِلْمِ أَنْ يَذْهَبَ حَمَلَتُهُ، إِنَّ ذَهَابَ الْعِلْمِ أَنْ يَذْهَبَ حَمَلَتُهُ
তোমাদের মরণ হোক! বনী ইসরাইলের মাঝে কি তাওরাত ও ইঞ্জীল ছিল না, কিন্তু এতে তো তাদের কোনোই উপকার হল না! ইলমের প্রস্থানের অর্থ তার বাহকগণের প্রস্থান। -মুসনাদে আহমদ ৫/২৬৬; আদদারেমী ১/৮৬, হাদীস ২৪৫

হাদীসের শুরুতে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছিলেন ‘ইলম গ্রহণ কর তা বিদায় নেওয়ার আগে’। এরপর ‘ইলম বিদায় নেওয়ার’ অর্থ ব্যাখ্যা করে বলেছেন, ইলম বিদায় নেওয়ার অর্থ আলিমগণের বিদায় নেওয়া। তাহলে এ হাদীসে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইলমের বাহক তথা আলিমগণের নিকট থেকে ইলম গ্রহণ করতে বলেছেন।
আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এ শিক্ষার প্রতিধ্বনি আমরা শুনতে পাই তাঁর সাহাবীগণের কণ্ঠে।

হযরত আবুদ দারদা রা. থেকে বর্ণিত, তিনি বলেন-
مَا لِي أَرَى عُلَمَاءَكُمْ يَذْهَبُونَ وَجُهَّالَكُمْ لَا يَتَعَلَّمُونَ؟ تعلَّموا قَبْلَ أَنْ يُرْفَعَ الْعِلْمُ، فَإِنَّ رَفْعَ الْعِلْمِ ذَهَابُ الْعُلَمَاءِ
হায়! তোমাদের আলিমগণ বিদায় নিচ্ছেন কিন্তু তোমাদের বে-ইলম শ্রেণি ইলম অর্জন করছে না। ইলম উঠিয়ে নেওয়ার আগেই ইলম হাসিল কর। ইলম উঠিয়ে নেওয়ার অর্থ আলিমদের প্রস্থান। -আদ দারেমী ২৫১
শুধু একটি উদাহরণ দেওয়া হল। হাদীসের কিতাবে এরকম আরো অনেক উদাহরণ রয়েছে।

এটি হচ্ছে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপরোক্ত হাদীসের একটি শিক্ষা। ঐ হাদীস থেকে দ্বিতীয় যে বিষয়টি জানা যাচ্ছে, তা হচ্ছে, শুধু গ্রন্থ নির্ভুল ইলমের জামিন নয় এবং শুধু গ্রন্থ-নির্ভরতা ইলম অর্জনের সঠিক উপায় নয়। এমনকি তা আসমানী কিতাব হলেও না। এ ক্ষেত্রে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক জ্বলন্ত বাস্তবতার- তাওরাত ও ইঞ্জিলের উদাহরণ দান করেছেন। বনু ইসরাইলের মাঝে তো তাওরাত ও ইঞ্জিল ছিল। কিন্তু যোগ্য বাহকগণের বিদায় নেওয়ার পর তাদের সুযোগ্য উত্তরসূরীর অভাবে শুধু তাওরাত-ইঞ্জিলের আসমানী ইলম থেকেই ঐ জাতি বঞ্চিত হয়নি খোদ তাওরাত-ইঞ্জিলের মূল পাঠই হারিয়ে গেছে এবং এর মর্ম ও শিক্ষাও চরম বিকৃতির শিকার হয়েছে। এমনই হয়।
কিতাবের যথার্থ শিক্ষা গ্রহণে যদি মানব-মস্তিষ্ক ব্যর্থ হয় এবং কিতাবের আলোয় তার হৃদয় ও কর্ম সংশোধিত না হয় তখন ঐ পাঠক নিজের চিন্তা ও রুচির আলোকে কিতাব ‘সংশোধনে’ প্রয়াসী হয়ে ওঠে। এভাবে এবং আরো বিভিন্নভাবে তাহরীফ ও বিকৃতির সূত্রপাত ঘটে। আর এতো বলাই বাহুল্য যে, কিতাবের সঠিক মর্ম ও শিক্ষা অনুধাবন ও গ্রহণের জন্য এমন প্রাজ্ঞ ও আদর্শ শিক্ষকের প্রয়োজন যিনি হবেন সব অর্থে ঐ কিতাবের বাহক। নতুবা কিতাব জ্ঞান ও আলোর সূত্র হওয়া সত্ত্বেও গ্রহণের উপায় সঠিক না হওয়ার কারণে কিতাবের পাঠক কিতাবের আলো থেকে বঞ্চিত থাকবে। সুতরাং বোঝা যাচ্ছে, শুধু ব্যক্তিগত অধ্যয়ন ইলম অর্জনের সঠিক পদ্ধতি নয়। এ প্রসঙ্গে আরেকটি হাদীস লক্ষ করুন।

কোথায় যাচ্ছেন? আরো নতুন কিছু জানার জন্য এই লেখাটি পড়ুনঃ   সূরা ইখলাস তিনবার পড়লে সত্যিই কি এক খতম কুরআন তেলোয়াতের সওয়াব হয়? সূরা ইখলাস কুরআনের এক তৃতীয়াংশের সমান হাদিসটির সঠিক ব্যাখ্যা

আবু হুরাইরা রা. থেকে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-
عنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، عَنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: ্রسَيَأْتِي عَلَى أُمَّتِي زَمَانٌ تَكْثُرُ فِيهِ الْقُرَّاءُ، وَتَقِلُّ الْفُقَهَاءُ وَيُقْبَضُ الْعِلْمُ، وَيَكْثُرُ الْهَرْجُ
মানুষের উপর এমন এক যুগের আগমন ঘটবে যখন অনেক হবে পাঠকের সংখ্যা আর হ্রাস পাবে ফকীহের সংখ্যা আর ইলম তুলে নেওয়া হবে ও রক্তপাত ছড়িয়ে পড়বে। -আল মুজামুল আওসাত তবারানী, হাদীস ৩২৭৭; আল মুসতাদরাক হাকীম ৪/৪৫৭, হাদীস ৮৪১২

এ হাদীসে দুটো শব্দ আছে : القراء (আলকুররা) এটি قارئ (কারিউন) শব্দের বহুবচন। কারিউন মানে পাঠক। الفقهاء (আলফুকাহা) এটি فقيه (ফকীহুন) শব্দের বহুবচন। فقيه অর্থ বিজ্ঞ ও প্রাজ্ঞ। তাহলে এ হাদীসে বলা হয়েছে, ‘অনেক হবে পাঠকের সংখ্যা আর হ্রাস পাবে বিজ্ঞ ও প্রাজ্ঞের সংখ্যা।’ এ থেকে বোঝা যাচ্ছে, পাঠমাত্রই বিজ্ঞতা নয় এবং পাঠকমাত্রই বিজ্ঞ নয়। এ এমন এক বাস্তবতা যা উপলব্ধি করা খুবই প্রয়োজন। বিষয়টি সব যুগেই প্রাসঙ্গিক ছিল। এখন তা আরো প্রাসঙ্গিক।

এ হাদীসে পাঠকের সংখ্যা অনেক হওয়ার সাথে আরো বলা হয়েছে, ‘ইলম তুলে নেওয়া হবে’। ইলম তুলে নেওয়ার অর্থ ইতিপূর্বে বর্ণিত হয়েছে। ঐ অর্থ অনুসারে এ হাদীস থেকে জানা যাচ্ছে যে, পাঠকমাত্রই ইলমের বাহক নয়।
এ হাদীসে আরো বলা হয়েছে, ‘রক্তপাত ছড়িয়ে পড়বে’। বিজ্ঞ ও প্রাজ্ঞ আলিমের তিরোধানের সাথে এ প্রসঙ্গটির সম্পর্ক যে কত গভীর তা জ্ঞানীমাত্রই উপলব্ধি করবেন।

এ হাদীসে যে শিক্ষা এসেছে তার প্রতিধ্বনি শুনুন সালাফের কণ্ঠে :
ইমাম শাফেয়ী রাহ. বলেছেন-
مَنْ تَفَقَّهَ مِنْ الْكُتُبِ ضَيَّعَ الْأَحْكَامَ
যে (শুধু) বইপত্র থেকে ফিকহ অর্জন করে সে (শরীয়তের) বিধিবিধান ধ্বংস করে।- আলমাজমু’ শরহুল মুহায্যাব ১/৩৮
এ কথা বলার অধিকার তো তাঁর মতো ব্যক্তিদেরই রয়েছে। ইমাম শাফেয়ী রাহ.-এর ইন্তিকাল ২০৪ হিজরীতে। কত আগে, সেই হিজরী তৃতীয় শতকের শুরুতে তিনি এই জ্ঞানগত অনাচার সম্পর্কে বলেছেন এবং এর সূত্র নির্দেশ করেছেন।

কোথায় যাচ্ছেন? আরো নতুন কিছু জানার জন্য এই লেখাটি পড়ুনঃ   মুমিন বিষয়ক আয়াত

সালাফের এক জ্ঞানী ব্যক্তির বাস্তবসম্মত উক্তি- من اعظم البلية تشيخ الصحيفة
‘শুধু বই-পত্র উস্তাযে পরিণত হওয়া এক মহাবিপদ।’

কিছু সাধারণ মানুষ নিজেদের একজনকে নেতা বানিয়ে দ্বীনী-ব্যাখ্যা ও বিধিবিধানের মজলিস কায়েম করা ভুল।

আব্দুল্লাহ ইবনে আমর রা. থেকে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-
إِنَّ اللَّهَ لاَ يَقْبِضُ العِلْمَ انْتِزَاعًا يَنْتَزِعُهُ مِنَ العِبَادِ، وَلَكِنْ يَقْبِضُ العِلْمَ بِقَبْضِ العُلَمَاءِ، حَتَّى إِذَا لَمْ يُبْقِ عَالِمًا اتَّخَذَ النَّاسُ رُءُوسًا جُهَّالًا، فَسُئِلُوا فَأَفْتَوْا بِغَيْرِ عِلْمٍ، فَضَلُّوا وَأَضَلُّوا
আল্লাহ তাআলা এলমকে এমন ভাবে তুলে নিবেন না যে বান্দাদের (অন্তর) থেকে তা তুলে নিলেন; বরং ইলমকে তুলে নিবেন আলিমদের তুলে নেওয়ার মাধ্যমে। অবশেষে যখন আলিম থাকবে না তখন লোকেরা বেইলম লোকদের নেতা বানাবে আর তারা ইলম ছাড়া ফতোয়া দিবে। ফলে নিজেরা গোমরাহ হবে, অন্যদের গোমরাহ করবে। -সহীহ বুখারী, হাদীস ১০০; সহীহ মুসলিম, হাদীস ১৩

 দ্বীন ইলম অর্জনের ক্রমধারা
ইলম অর্জনের ক্ষেত্রে তরুণদের জন্য একটি ক্রমধারা থাকা উচিৎ। এই ক্রমধারা অবলম্বন করে ইলম অর্জনের চেষ্টা করলে সহজ হতে পারে। তবে ইলম অর্জনের জন্য সব সময় একজন উস্তাদকে অনুসরণ করতে হবে।

ক) ইসলামী আকাইদ :
এই ক্ষেত্রে কুরআন ও সুন্নাহর আলোকে ইসলামী আকিদাহ ও বিশ্বাস কি তা জানতে হবে। ভ্রান্ত আকিদাহ-বিশ্বাস সম্পর্কে সম্যক ধারণা অর্জন করতে হবে। সঠিক দলিল সহকারে ইসলামী আকিদাহ জানতে হবে। আকিদাহ ভিত্তিক দল বা ফিরকাগুলো জ্ঞান অর্জন করলেও তর্ক-বিতর্কে জড়ানো যাবে না। শুধুমাত্র সঠিক আকিদাহ-বিশ্বাস আলোচনা ও প্রচারণা করতে হবে। এক্ষেত্রে লুম’আতুল ইতিকাদ, ইমাম ইবনে তাইমিয়ার ওয়াসাতিয়্যাহ এবং আকিদাতুত ত্বহাবী পড়তে হবে।

খ) ইসলামী জীবন পদ্ধতি :
আপনাকে দ্বীন ইসলামের অনুসৃত জীবন পদ্ধতি সম্পর্কে জানতে হবে। ইসলামের বাইরে অন্যান্য পদ্ধতি সম্পর্কেও জানতে হবে। এবং এগুলোর মধ্যে ইসলামের সার্বজনীনতা ও শ্বাশ্বত বিষয়টি উপলব্ধি করে যুক্তিগুলো ও দলিলগুলো মনে রাখতে হবে। এই শাখার বিস্তারিত ও বিস্তৃত জ্ঞানের মাধ্যম হলো তুলনামূলক ধর্মতত্ত্ব পড়া। যা প্রাথমিক ধাপে নয় বরং পরে করতে হবে।

গ) ইসলামী অনুশাসন ও আচার বিধি
ইসলামী জীবন পদ্ধতি জানার মাধ্যমে ইসলামী মুয়ামালাত সম্পর্কে জানতে হবেং এবং তা জীবনে প্রয়োগ করতে হবে।

ঘ) কুরআনের তাফসীর
এই পর্যায়ে তাফসীর অধ্যয়ন শুরু করতে হবে। প্রথমে কুরআনের অনুবাদ পড়তে হবে। এরপর সংক্ষিপ্ত তাফসীর পড়তে হবে। এরপর একটু ব্যাখ্যামূলক তাফসীর পড়তে হবে। এই ক্ষেত্রে একজন অনুসরণীয় উস্তাদ যিনি আপনাকে গাইডলাইন দিচ্ছেন, অবশ্যই তার পরামর্শ এবং তত্বাবধানে থেকে অধ্যায়ন করতে হবে। আল-কুরআন নাজিলের প্রকৃত উদ্দেশ্য ও শিক্ষা এবং আল-কুরআনের সঠিক আহ্বান সম্পর্কে বুঝতে হবে।

কোথায় যাচ্ছেন? আরো নতুন কিছু জানার জন্য এই লেখাটি পড়ুনঃ   সত্যিই কি আদম (আ) শ্রীলঙ্কায় অবতরণ করেছিলেন? জানুন আদম চূড়া এর অজানা রহস্য। Adam's Peak

ঙ) হাদীস :
হাদীস ও উসুলে হাদীস সম্পর্কে ও হাদীসের ইতিহাস এবং হাদীস যে শরীয়তের আইনের একটি অন্যতম উৎস তা জানতে হবে। প্রথমে অতি প্রয়োজনীয় হাদীসগুলো সংকলন থেকে পড়তে হবে। যেমন বুলুগুল মারাম, মুন্তাখাবে হাদীস ইত্যাদী। এরপর একটি হাদীস গ্রন্ত আদ্যোপান্ত পড়তে হবে। এ ক্ষেত্রে মিশকাত অগ্রগণ্য হতে পারে।

চ) আরবী ভাষা জ্ঞান
এই ক্ষেত্রে প্রাথমিকভাবে কুরআন বুঝার জন্য কুরআনিক গ্রামার তথা ইলমু নাহু, ইলমু সরফ, বালাগাত-মানতিক ইত্যাদী জ্ঞান অর্জন করতে হবে। মনে রাখতে হবে, ইসলামী চেতনার মূল ভাষাই হলো আরবী। আরবী একজন প্রকৃত জ্ঞান সাধকের জন্য জানা অপরিহার্য।

ছ) ফিকহ
ইলমুল ফিকহের ইতিহাস ও প্রকৃতি এবং উসুলুল ফিকহ সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। ফিকহ শাস্ত্রের গুরুত্বপূর্ণ মাযহাব ও মতসহ ফিকহ শাস্ত্রের সকল গুরুত্বপূর্ণ মাসয়ালা সম্পর্কে জানতে হবে। মুজতাহিদ ও ইমামদের সংক্ষিপ্ত জীবনীও জানতে হবে এবং কোনরূপ বাড়াবাড়ি ও তর্কা-তর্কি করা যাবে না। প্রত্যেকে মুজতাহিদকে তার করা ইজতিহাদের যথাযথ সম্মান দিতে হবে।

জ) ইসলামের ইতিহাস:
নবী-রাসূল সা. দের ইতিহাস থেকে শুরু করতে হবে। বিশেষ করে আমাদের নবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সা. এর জীবনী এবং সাহাবা আজমাঈন ও তাবেয়ীদের জীবনী জানতে হবে। ধারাবাহিকভাবে খিলাফাতের ইতিহাস জানতে হবে। ইতিহাস অধ্যয়নের ক্ষেত্রে আরব স্কলারদেরকে পাশ্চাত্যের ইতিহাসবিদদের থেকে বেশি অগ্রাধিকার দিতে হবে।

এখানে মোটামুটি একটি ক্রমধারা দেয়া হয়েছে। আপনি মোটাদাগে এভাবেও চিত্রায়িত করতে পারেন।

১. ইলমুন দ্বীন ও তাওহীদ
আকাইদ, জীবন পদ্ধতি ও ইসলামী রীতি-নীতির সাথে প্রয়োজনীয় মাসয়ালা জানা। লুমঅ’আতুল ইতিকাদ, ওয়াসাতিয়্যাহ এবং আকিদাতুত ত্বহাবী পড়তে হবে।

২. ইলমুত তাফসীর
প্রথমে সরল অনুবাদ পড়তে হবে। এরপর সংক্ষিপ্ত তাফসীর হিসেবে জালালাইন পড়া যেতে পারে।

৩. ইলমুল হাদীস
বুলুগুল মারাম, মুন্তাখাবুল হাদীস ও মিশকাত পড়তে পারেন।

৪. ইলমুল ফিকহ
এক্ষেত্রে একেবারেই প্রাথমিক থেকে শুরু করতে হবে। অবশ্যই উস্তাদের পরামর্শে।

৫. ইসলামের ইতিহাস
রাসূল সা. এর জীবনী মোস্তফা চরিত, রাহিকুল মাখতুম, মানবতার বন্ধু মুহাম্মাদ সা. এবং ইবনে খালদুন পাঠ জরুরী।

–  সংগ্রহ করেছেন – Anonymous

 

MuslimPoint Organization

About MuslimPoint Organization

MuslimPoint একটি অনলাইন ভিত্তিক ইসলামী প্রশ্নোত্তর, গ্রন্থাগার, ব্লগিং, কুরআন, হাদিস, কুইজ এবং বিষয় ভিত্তিক রেফারেন্স প্ল্যাটফর্ম।

View all posts by MuslimPoint Organization →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *