মূসা (আ.) এর সাথে আবেদ ও পাগলের প্রচলিত মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট গল্প বা কাহিনী বা কিসসা

মূসা (আ.) এর সাথে আবেদ ও পাগলের প্রচলিত মিথ্যা কাহিনী
মূসা (আ.) এর সাথে আবেদ ও পাগলের প্রচলিত মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট গল্প বা কাহিনী বা কিসসা

আমরা সকলে জানি যে, মূসা (আ.) ছিলেন ‘কালীমুল্লাহ’ (যিনি দুনিয়াতে আল্লাহর সাথে কথা বলেছেন)। এই বিষয়কে কেন্দ্র করে আমাদের সমাজে মূসা (আ.) ও আল্লাহর কথোপকথন শিরোনামে অনেক মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট গল্প বা কাহিনী বা কিসসা প্রচলিত রয়েছে।

তার মধ্যে একটি মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট গল্প বা কাহিনী বা কিসসা হলোঃ

একবার মূসা আলাইহিস সালাম আল্লাহর সাথে কথোপকথনের জন্য যাচ্ছিলেন। পথে আবেদের সাথে দেখা হলে সে বলল, আল্লাহকে জিজ্ঞেস করবেন, আমার জন্য আল্লাহ কোন জান্নাত প্রস্তুত রেখেছেন? তারপর দেখা হল, এক পাগলের সাথে। সে বলল, আল্লাহকে জিজ্ঞেস করবেন, আমি কি জাহান্নামে যাব?
আল্লাহকে জিজ্ঞেস করলে আল্লাহ বললেন, আবেদ জাহান্নামে যাবে আর পাগল জান্নাতে যাবে। মূসা (আ.) বিষয়টি বুঝতে পারলেন না। ফেরার সময় পথিমধ্যে দেখলেন, এক রাখালকে বাঘ তাড়া করেছে তখন রাখাল দৌড়াতে দৌড়াতে একটি বদনার মধ্যে প্রবেশ করল এবং বদনার নল দিয়ে বের হয়ে গেল। তা দেখে বাঘও বদনার মধ্যে প্রবেশ করে কিন্তু সে আর নল দিয়ে বের হতে পারে না।

এরপর পাগলের সাথে দেখা হলে মূসা (আ.) পাগলকে এ ঘটনা বললেন, তখন পাগল তা বিশ্বাস করল এবং বলল, আল্লাহ চাইলে সবই সম্ভব। তারপর আবেদের সাথে দেখা হলে আবেদকেও মূসা (আ.) ঐ একই ঘটনা বললেন। কিন্তু আবেদ তা বিশ্বাস করল না; সে বলল, এমনটি সম্ভব না। এবার মূসা আ. বুঝতে পারলেন- কেন আল্লাহ বলেছেন, আবেদ জাহান্নামে যাবে আর পাগল জান্নাতে যাবে। কারণ, পাগল নবীর কথা বিশ্বাস করেছে, আবেদ করেনি।

নবীর কথা বিশ্বাস করা বা না করার বিষয়টি সামনে আনতে এই মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট গল্প বা কাহিনী বা কিসসার অবতারণা করা হয়।

কোথায় যাচ্ছেন? আরো নতুন কিছু জানার জন্য এই লেখাটি পড়ুনঃ   রমাদান মাসে শয়তান শিকল বন্দী থাকে তবুও কেন মানুষ পাপ কাজ করে? বিস্তারিত জেনে নিন

শেষকথা এবং আমাদের যা করা উচিতঃ

নবীর কথা বিশ্বাস করা ঈমানের অপরিহার্য অংশ। এটা স্বতঃসিদ্ধ বিষয়। নবীগণ হক এবং তাঁরা সবসময় সত্য বলেন। নবীর দেয়া দৃশ্য-অদৃশ্য সকল খবরই বিশ্বাস করা বাঞ্ছনীয়। কিন্তু এর অর্থ এটা নয় যে, নবীর নামে যে যা-ই বলবে, শুদ্ধাশুদ্ধি যাচাই করা ছাড়াই মানুষকে তা বিশ্বাস করতে হবে। তেমনি নবীর কথা বিশ্বাস করা বা না করার বিষয়টি সামনে আনার জন্য এই জাতীয় বানোয়াট কিসসার অবতারণা করার প্রয়োজন নেই; ইসলামে বিষয়টি স্বতঃসিদ্ধ এবং কুরআন-হাদীসে বিষয়টি স্পষ্টরূপে বিবৃত হয়েছে।

 

MuslimPoint Organization

About MuslimPoint Organization

MuslimPoint একটি অনলাইন ভিত্তিক ইসলামী প্রশ্নোত্তর, গ্রন্থাগার, ব্লগিং, কুরআন, হাদিস, কুইজ এবং বিষয় ভিত্তিক রেফারেন্স প্ল্যাটফর্ম।

View all posts by MuslimPoint Organization →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *