আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
+1 vote
13.3k views
in সালাত by (1.9k points)
বিড়ি-সিগারেট খেলে সালাত বা নামাজ কবুল হবে কি?

1 Answer

0 votes
by (1.3k points)

 বিড়ি, সিগারেট, জর্দ্দা, গুল ইত্যাদি নেশাদার দ্রব্যের অন্তর্ভুক্ত। সুতরাং এগুলো খেলে ইবাদত কবুল হবে না। একথাই ঠিক। এই মর্মে রাসূল (ছাঃ) বলেন, ‘যে ব্যক্তি নেশাদার দ্রব্য পান করবে তার ৪০ দিনের ছালাত কবুল হবে না’ (ছহীহ ইবনু মাজাহ, হা/৩৩৭৭; সিলসিলা ছহীহা, হ/৭০৯,২০৩৯)। রাসূল (ছাঃ) আরোও বলেছেন, ‘যার বেশী খেলে বিবেকের ক্ষতি হয় তার অল্পও হারাম (তিরমিযী, হা/১৮৬৫; আবুদাঊদ, হা/৩৬৮১; ইবনু মাজাহ, হা/৩৩৯৩; মিশকাত, হা/৩৬৪৫)।

by
সূরা নিসার ৪৩ নম্বর আয়াতে বলা হয়েছে,

يَا أَيُّهَا الَّذِينَ آَمَنُوا لَا تَقْرَبُوا الصَّلَاةَ وَأَنْتُمْ سُكَارَى حَتَّى تَعْلَمُوا مَا تَقُولُونَ وَلَا جُنُبًا إِلَّا عَابِرِي سَبِيلٍ حَتَّى تَغْتَسِلُوا وَإِنْ كُنْتُمْ مَرْضَى أَوْ عَلَى سَفَرٍ أَوْ جَاءَ أَحَدٌ مِنْكُمْ مِنَ الْغَائِطِ أَوْ لَامَسْتُمُ النِّسَاءَ فَلَمْ تَجِدُوا مَاءً فَتَيَمَّمُوا صَعِيدًا طَيِّبًا فَامْسَحُوا بِوُجُوهِكُمْ وَأَيْدِيكُمْ إِنَّ اللَّهَ كَانَ عَفُوًّا غَفُورًا (43)

"হে মুমিনগণ, তোমরা মাতাল অবস্থায় নামাজের কাছে যেও না, যে পর্যন্ত তোমরা যা বলো, তা বুঝতে না পার। আর মুসাফির না হয়ে থাকলে অপবিত্র অবস্থায় নামাজের স্থান বা মসজিদেও যাবে না, যে পর্যন্ত না তোমরা গোসল করবে৷ তবে এসব স্থান অতিক্রম করা যাবে। আর যদি তোমরা অসুস্থ হও অথবা সফরে থাক, অথবা তোমাদের মধ্যে কেউ শৌচাগার থেকে আসে, অথবা তোমরা স্ত্রী-গমন কর এবং এসব ক্ষেত্রে পানি না পাও তাহলে পবিত্র মাটি দিয়ে তোমাদের মুখ ও হাত মুছে ফেল অর্থাৎ তায়াম্মুম কর৷ নিশ্চয়ই আল্লাহ পাপ মোচনকারী, ক্ষমাশীল।" (৪:৪৩)

মহান আল্লাহ তায়ালা দয়াশীল, ক্ষমাশীল।
by
বিড়ি সিগারেট খেলে মেজাজ খিটখিটে হয়। অর্থাৎ মস্তিষ্ক বিকৃত ঘটে সুতরাং এটা হারাম
by
এই কথা টা একদম সহমত পশন করতে দেখছি শাইখদের।
by
Alhamdulillah!Vai onek Valo laglo apnar jukti gulo . Allah apnake nek hayat Dan koruk.
by
প্রিয় নবী জানতেন হাজার বছর পরে কি হবে, ,,,,,উনি অনেক কিছুই বলে গেছেন, ,,,,,সরাসরি হারাম হলে নিশ্চয় বলে যেতেন  ,,,,,  দেখছি দেশ যত সামনের দিকে যাচ্ছে হাদিসের নিয়ম পাল্টানো শুরু হয়ছে ৷৷৷৷৷৷৷
প্রত্যেকটি মুসলমানের জন্য নামাজ ফরজ তা তাকে আদায় করতে হবে ৷

Related questions

...