আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
52 views
in মাসআলা মাসায়েল by
পরনিন্দা বা গীবত করলে ওযূ ও ছিয়াম নষ্ট হবে কি ?

1 Answer

0 votes
by (722 points)
উক্ত মর্মে বর্ণিত হাদীছটি মওযূ‘ বা জাল। যেমন- আনাস (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ‘পাঁচটি কর্ম ছিয়াম ও ওযূকে বিনষ্ট করে : (১) মিথ্যা কথা (২) গীবত বা পরনিন্দা (৩) চোগলখুরী (অর্থাৎ একের কথা অন্যকে লাগিয়ে দু’জনের মধ্যে ঝগড়া বাঁধিয়ে দেওয়া) (৪) যৌনাকাঙ্ক্ষা নিয়ে অন্যের দিকে তাকানো (৫) মিথ্যা কসম করা’ (আলবানী, সিলসিলা যঈফাহ হা/১৭০৮)। গীবত বা পরনিন্দা করা শরী‘আতে  নিষিদ্ধ। কিন্তু তাতে ওযূ বা ছিয়াম নষ্ট হবে কথাটি সঠিক নয়। তবে এটি কবীরা গোনাহের অন্তর্ভুক্ত হওয়ার ফলে ছিয়াম ত্রুটিপূর্ণ হবে। রাসূল (ছাঃ) বলেন, ‘তোমাদের মধ্যে কেউ যখন ছিয়াম পালন করে, তখন সে যেন অশ্লীল কথা না বলে এবং উচ্চৈঃস্বরে ঝগড়া না করে (বুখারী হা/১৯০৪, মিশকাত হা/১৯৫৯)।

রাসূল (ছাঃ) আরও বলেন, ‘অনেক ছিয়াম পালনকারী রয়েছে, যার ছিয়াম দ্বারা ক্ষুৎ-পিপাসা ব্যতীত কোনই লাভ হয় না এবং কত রাত্রী জাগরণকারী আছে, যাদের রাত্রি জাগরণ নিদ্রাহীন থাকা ব্যতীত কোনই উপকারে আসে না (ইবনু মাজাহ হা/১৬৯০; মিশকাত হা/২০১৪)।

Related questions

...