আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
74 views
in মাসআলা মাসায়েল by
মুহাম্মাদের নাম শুনলে বলতে হয় ‘ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ কিন্তু  অন্যান্য নবী-রাসূলগণের নাম শুনে বলতে হয় ‘আলাইহি ওয়া সাল্লাম’। । এর কোনো কারণ আছে কি?

1 Answer

0 votes
by (2.0k points)

না, এর বিশেষ কোনো কারণ পাওয়া যায় না। তবে মুহাম্মাদ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর প্রতি দরূদ পাঠের বিশেষ ফযীলত ও মর্যাদার কথা বর্ণিত হয়েছে, যা পূর্ববর্তী নবীগণের ক্ষেত্রে উল্লেখ করা হয়নি। আনাস (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘যে ব্যক্তি আমার প্রতি একবার দরূদ পাঠ করবে, আল্লাহ তাআলা তার উপর দশবার রহমত নাযিল করবেন। তার দশটি গুনাহ মাফ করে দেয়া হবে আর আল্লাহর নৈকট্যের জন্য দশটি মর্যাদা বাড়িয়ে দেওয়া হবে (নাসাঈ, হা/১২৯৭; মিশকাত, হা/৯২২)। উল্লেখ্য যে, অন্যান্য নবী-রাসূলগণের ক্ষেত্রে শুধু ‘আলাইহি ওয়া সাল্লাম’ বলতে হয় একথা ঠিক। তবে তাদের কারো কারো ক্ষেত্রে ‘ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ও ব্যবহার হয়েছে (ছহীহ বুখারী, হা/৭৮)

Related questions

...