আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
68 views
by (55 points)
আহলে সৌদ পরিবার কী উসমানীয় খিলাফাহ এর বিরুদ্ধে যুদ্ধ করে প্রতিষ্ঠিত হয়েছে? আহলে সৌদ পরিবার উসমানীয় খিলাফাহ যুদ্ধ

1 Answer

0 votes
by (1.9k points)

এই বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় । কিন্তু দুঃখের সাথে বলতে হচ্ছে যে এই বিষয়ে আমাদের আলেমগণ কথা বলে না বা বলতে চাই না বা এটা নিয়ে গবেষণাও করতে চাই না । এর পিছনে কিছু কারণ ও আছে , যাই হোক এটা নিয়ে অন্য কোন দিন কথা বলা যাবে । এখন আপনার প্রশ্নে আসা যাক ।
প্রথমে আমরা বলতে চাই যে , এই বিষয়ে আমরা দীর্ঘদিন ধরে গবেষণা করছি আলহামদুলিল্লাহ । কিন্তু আমরা এখনো চূরান্ত বা শেষ  ফলাফলে পৌঁছাতে পারি নাই । এজন্য আপনার এই প্রশ্নের চূরান্ত বা ১০০ % নিশ্চিত করে কোন উত্তর এখন আপাতত দিতে পারবো না। তবে আমরা আপনার এই প্রশ্ন আমাদের "রিমাইন্ডারে" রেখেছি । যাতে আমাদের গবেষণা শেষ হওয়া মাত্রই আপনার এই প্রশ্নের চূরান্ত বা ১০০ % নিশ্চিত করে  উত্তর প্রদান করতে পারি ।
আর একটা কথা বলে রাখি , দীর্ঘদিন ধরে গবেষণা করেও চূরান্ত বা ১০০ % নিশ্চিত ফলাফল এ পৌঁছাতে না পারার কিছু কারণ আছে ।
যেমন , এই বিষয়ে নির্ভরযোগ্য কোন সহিহ আকিদার লেখকের বই নাই । কোন সালাফ দের বই ও তেমন পাওয়া যাই না । যে বই বা ডকুমেন্ট গুলো আছে সেগুলো আমাদের কাছে  ১০০ % নির্ভরযোগ্য নয় । এজন্য আমরা নিজেরাই এটা নিয়ে গবেষণা শুরু করি । আর যেহুতু international affairs , International relationship , geopolitics , political science , history , বা world affairs সাবজেক্ট গুলো অনেক জটিল ও কঠীন এজন্য আমাদের গবেষণা করতেও অনেক সময় এর প্রয়োজন । কারণ কোন ভুল তথ্য প্রদান জাহান্নামের কারণ হতে পারে ।
যাই হোক  , আমরা এখন আপনাকে কিছু সোর্স বা উৎস এর লিংক বা কিছু বই  দিবো যেগুলো থেকে আপনি নিজে গবেষণা করতে পারবেন ইং-শা-আল্লাহ ।
তবে এটা অবশ্যই মনে রাখবেন । আপনাকে যে সোর্স বা উৎস এর লিংক বা কিছু বই দেওয়া হবে সেটা থেকে শুধুমাত্র আপনার প্রশ্ন সম্পর্কিত জ্ঞান নিবেন । আকিদা বা মানহাজগত জ্ঞান এই সব বই বা লেখকের কাছ থেকে নিতে হলে অবশ্যই যাচাই-বাচাই করে নিবেন ইং-শা-আল্লাহ । কারণ আগেই বলেছি যে , এই বিষয়ে নির্ভরযোগ্য কোন সহিহ আকিদার বা  সালাফ দের বই বা লেখা  তেমন পাওয়া যাই না । এজন্য আবারো বলছি , এ সকল সোর্স বা উৎস থেকে শুধুমাত্র এবং কেবলমাত্র আপনার প্রশ্ন সম্পর্কিত (ইতিহাস সম্পর্কিত )  জ্ঞান নিবেন । আকিদা বা মানহাজগত জ্ঞান এসকল স্কলার দের কাছ থেকে না নিতে অনুরোধ করা হলো ।
সোর্স বা উৎস :
প্রথমে নিচের লিংক থেকে ভিডিও টি দেখেন । ইংরেজি বুঝতে সমস্যা হলো , সাবটাইটেল দিয়ে দেখেন ।
ভিডিও লিংক  : এখানে ক্লিক করুন ।
এখন আসুন কিছু বই দেখা যাক ।
The House of Saud: The Rise and Rule of the Most Powerful Dynasty in the Arab World .
by David Holden  (Author)
MBS: The Rise to Power of Mohammed bin Salman
by Ben Hubbard  (Author)
উর্দুতে এই বিষয়ে একটা বই আছে ।
বইয়ের নাম : তারিখ নাজাদ-ও-হিজাজ
(মুফতি আবদুল কাইয়ুম কাদরী হাজারী
আনোয়ার হারুন)


( আল্লাহু আলাম  )

Related questions

...