আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
281 views
in মাসআলা মাসায়েল by
পুরুষের জন্য লাল ও হলুদ রঙের কাপড়, টুপি ও পাগড়ি পরিধানের বিধান কী?  

1 Answer

0 votes
by (2.0k points)

পোশাকের বিষয়ে মূলনীতি হলো নারীর জন্য সকল রঙের পোশাক জায়েয। কিন্তু পুরুষের বিষয়ে কিছু কিছু রঙের ক্ষেত্রে নিষেধাজ্ঞা এসেছে। যথা- ১. লাল রং। ২. উসফুর রং মিশ্রিত কাপড়, যা কিছুটা হলুদ রঙের নিকটবর্তী। ৩. যাফরান রং মিশ্রিত। তন্মধ্যে লাল রঙের বিষয়ে প্রাধান্যপ্রাপ্ত হুকুম হলো, অমিশ্রিত নিছক লাল রঙের পোশাক পরিধান করা পুরুষের জন্য হারাম, কেননা তাতে নারী ও অমুসলিমদের সাথে সাদৃশ্য বিদ্যমান (ছহীহ বুখারী, হা/৫৮৮৬; আবূ দাঊদ হা/৩৫৭৪; নাসাঈ, হা/৫২৮৩)। একদা নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকটে দুটি লাল রঙের কাপড় পরিহিত এক ব্যক্তি আসলো এবং সালাম দিল, কিন্তু নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তার সালামের উত্তর দিলেন না (আবূ দাঊদ, হা/৩৫৭৪, তিরমিযী, হা/২৭৩১)। তবে যদি অন্য রঙের সাথে লাল রং মিশ্রিত হয়, তাহলে তা পরিধান করা বৈধ হবে (ছহীহ বুখারী হা/৫৪০০; ছহীহ মুসলিম হা/৪৩০৮)।

উসফুর রং যেহেতু হলদেটে হয় সেহেতু হলুদ রঙের পোশাক পরিধান করা থেকেও বিরত থাকা উচিত। যাফরান রং মিশ্রিত কাপড় পরিধান করা পুরুষের জন্য নিষিদ্ধ ও হারাম। উল্লেখ্য যে, উল্লেখিত রংগুলো ব্যতীত সাদা, কালো, সবুজসহ সকল রঙের পোশাক পুরুষের জন্য বৈধ।

Related questions

...