আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
59 views
in মাসআলা মাসায়েল by
আমল বা প্রচারের উদ্দেশ্যে সুবহানাল্লাহ, আল-হামদুলিল্লিাহ, আল্লাহু আকবার সাইনবোর্ড রাস্তার গাছে গাছে মেরে রাখা যাবে কি?

1 Answer

0 votes
by (2.0k points)

‘সুবহানাল্লাহ’, ‘আল-হামদুলিল্লিাহ’, ‘আল্লাহু আকবার’ এগুলো সবচেয়ে উত্তম যিকিরের অন্তর্ভুক্ত। সামুরা ইবনু জুনদুব (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘সর্বোত্তম বাক্য হলো চারটি। যথা : (১) সুবহানাল্লাহ [আল্লাহ পবিত্র], (২) আল-হামদুলিল্লাহ [আল্লাহর জন্য প্রশংসা], (৩) লা-ইলাহা ইল্লাল্লাহ [আল্লাহ ছাড়া কোনো সত্য মা‘বূদ নেই], (৪) আল্লাহু আকবার [আল্লাহ সর্বাপেক্ষা মহান]। অন্য এক বর্ণনায় আছে, আল্লাহর নিকট সর্বাপেক্ষা প্রিয় বাক্য চারটি। যথা (১) সুবহানাল্লাহ, (২) আল-হামদুলিল্লাহ, (৩) লা-ইলা-হা ইল্লাল্ল-হু ও (৪) আল্লাহু আকবার। এ চারটি কালিমার যে কোনো একটি প্রথমে (আগ-পিছ করে) বললে তাতে তোমার কোনো ক্ষতি হবে না (ছহীহ মুসলিম, হা/২১৩৭; মিশকাত, হা/২২৯৪)। আবু হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘তোমরা জাহান্নাম থেকে আশ্রয় গ্রহণ করো। আর বলো, সুবহানাল্লাহ, আল-হামদুলিল্লাহ, লা-ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার। কেননা এই বাক্যগুলো ক্বিয়ামতের দিন উদ্ধারকারী ও অগ্রদূত হিসেবে আসবে (মুসতাদরাকে হাকেম, হা/১৯৮৫; ছহীহ আত-তারগীব ওয়াত তারহীব, হা/১৫৬৭; সিলসিলা ছহীহা, হা/৩২৬৪)।  

উক্ত যিকির বা তাসবীহগুলো বিভিন্নভাবে প্রচার করা যেতে পারে। তবে সেগুলো সাইনবোর্ড আকারে গাছে গাছে মেরে রাখা উচিত নয়। কেননা ঝড়-বৃষ্টি বা অন্য কোনো কারণে এগুলো রাস্তায় বা মানুষের চলাচলের পথে পড়ে থাকলে তা পদদলিত হতে পারে। যা অত্যন্ত ঘৃণিত ও গর্হিত কাজ। তবে সংরক্ষন ও যত্ন নেওয়ার নিশ্চয়তা থাকলে করা যেতে পারে।

Related questions

...