আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
77 views
in মাসআলা মাসায়েল by
মহিলারা পারফিউম ব্যবহার করে বাড়িতে ছালাত আদায় করতে পারে কি?

1 Answer

0 votes
by (2.0k points)

মহিলাদের খুশবু বা সুগন্ধি হলো যার রং প্রকাশ পাবে এবং ঘ্রাণ গোপন থাকবে। আর পুরুষের খুশবু হলো যার রং গোপন থাকবে আর ঘ্রাণ প্রকাশ পাবে (তিরমিযী, হা/২৭৮৭; নাসাঈ, হা/৫১১৭-১৮; মিশকাত, হা/৪৪৪৩, সনদ ছহীহ)। এই হাদীছ প্রমাণ করে নারীরা সাধারণত সুগন্ধিপূর্ণ জিনিস ব্যবহার করতে পারবে না। বরং তা পুরুষরা ব্যবহার করবে। তবে নারীরা বাড়িতে ব্যবহার করলে তাতে দোষের কিছু নেই। কেননা পুরুষদের জুমআর ছালাতে যাওয়ার সময় সুগন্ধি ব্যবহারের যে নির্দেশ দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে ‘যদিও তার স্ত্রীর সুগন্ধি থেকে হয়’ (ছহীহ মুসলিম, হা/৮৪৬; আবূ দাঊদ, হা/৩৪৪)। হাদীছ থেকে স্পষ্টভাবে প্রমাণিত হয়, রাসূলের যুগে বাড়িতে মহিলাদের সুগন্ধি থাকত। সুতরাং কোনো মহিলা চাইলে পারফিউম ব্যবহার করে ছালাত আদায় করতে পারে।

তবে যদি বাড়িতে মাহরাম নয় এমন কেউ থাকে, তাহলে তা ব্যবহার করতে পারবে না। সেই সাথে সুগন্ধময় কোনো কিছু ব্যবহার করে বাড়ির বাইরে যেতে পারবে না। আবূ মূসা আশআরী (রাযিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘যে 

Related questions

...