আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
131 views
in মাসআলা মাসায়েল by
মেয়ে তার পিতা–মাতাকে বা মা তার ছেলে–মেয়েকে যাকাত দিতে পারবে কি?

1 Answer

0 votes
by (2.0k points)

যাকাতদাতা এমন কাউকে যাকাত দিতে পারবে না, যার ভরণপোষণের দায়িত্ব তার নিজের উপর রয়েছে। কেননা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘কেউ পাপী হওয়ার জন্য এটুকুই যথেষ্ট যে, সে তার উপর নির্ভরশীলদের রিযিক্ব নষ্ট করে’ (ছহীহ মুসলিম, হা/৯৯৬)। অতএব, মায়ের অবস্থা দেখা জরুরী, যদি শরীআতের দৃষ্টিতে তার উপর ছেলে-মেয়ের ভরণপোষণ ওয়াজিব হয়, তাহলে তিনি তাদের যাকাত দিতে পারবেন না। আর যদি তার দায়িত্বে ছেলে-মেয়ের ভরণপোষণ ওয়াজিব না হয়, তাহলে তাদের যাকাত দিতে তার কোনো সমস্যা নেই; বরং অন্য কাউকে দেওয়ার চেয়ে তাদের দেওয়া উত্তম।

অনুরূপ ছেলেও তার পিতা-মাতাকে যাকাত দিতে পারবে না। কারণ সন্তানের সম্পদ পিতারই সম্পদ। আমর ইবনু শুআইব (রাহিমাহুল্লাহ) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও দাদার সূত্রে বর্ণিত। এক ব্যক্তি নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকট এসে বলল, হে আল্লাহর রাসূল! আমার সম্পদও আছে সন্তানও আছে। আমার পিতা আমার সম্পদের মুখাপেক্ষী। তিনি বলেন, তুমি এবং তোমার সম্পদ উভয়ই তোমার পিতার। তোমাদের সন্তান তোমাদের জন্য সর্বোত্তম উপার্জন। সুতরাং তোমরা তোমাদের সন্তানদের উপার্জন খাবে’ (আবূ দাঊদ, হা/৩৫৩০; মিশকাত, হা/৩৩৫৪)। উল্লেখ্য যে, ছেলে-মেয়ের সম্পদ পিতারই সম্পদ-এর অর্থ হলো পিতা-মাতার লালনপালনের দায়িত্ব ছেলে-মেয়েকেই বহন করতে হবে। এর অর্থ এই নয় যে, ছেলের সম্পদের মূল মালিক পিতা। কেননা শরীআতে পিতার সম্পদকে পিতার জন্য এবং ছেলের সম্পদকে ছেলের জন্য বলা হয়েছে। তাইতো একজনের অবর্তমানে আরেকজন অংশ পেয়ে থাকেন।

Related questions

...