আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
109 views
in মাসআলা মাসায়েল by
নারীদের জন্য বাড়ি থেকে বের হয়ে নিজ মহল্লায়, অন্যের বাড়িতে, কিংবা গ্রামে গ্রামে যেয়ে দাওয়াতী কাজ করা ও তা‘লীম দেওয়া কি ফরয?

1 Answer

0 votes
by (2.0k points)

তা‘লীমী বৈঠক বা দাওয়াতী কাজ মূলত পুরুষদের উপর ফরয; মহিলাদের উপরে নয়। বরং তারা পর্দার বিধান অনুসরণ করে একজন শরীআত অভিজ্ঞ ব্যক্তির মাধ্যমে জ্ঞান অর্জন করতে পারে। যেমন রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মহিলাদের জন্য একটি দিন নির্ধারণ করেছিলেন (ছহীহ বুখারী, হা/১০১, ৭৩১০)। ঈদের দিনে তিনি তাদের কাছে গিয়ে নছীহত করতেন (ছহীহ বুখারী, হা/৩০৪; ছহীহ মুসলিম, হা/৭৯)। উক্ত হাদীছসমূহ প্রমাণ করে যে, রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) দাওয়াত দেওয়ার জন্য নিজে মহিলাদের কাছে গিয়েছিলেন। তার কোনো স্ত্রীকে পাঠাননি। এমনকি জুমআ বা ঈদের খুৎবাও মহিলারা দিতে পারে না এবং জুমআ ও ঈদের ছালাতে তাদের ইমামতিও জায়েয নয়। তবে ঘরোয়া পরিবেশে নিজ বাড়িতে দ্বীন সম্পর্কে অভিজ্ঞ কোনো মহিলা মহিলাদের মাঝে দ্বীন শিক্ষা দিতে পারে। এমনকি প্রশ্ন করেও শরীআত সম্পর্কে জেনে নিতে পারে যেমনটা আয়েশা (রাযিয়াল্লাহু আনহা)-এর নিকট থেকে বিভিন্ন মহিলা দ্বীন শিক্ষা গ্রহণ করতেন (ছহীহ মুসলিম, হা/৭৪৬)। কিন্তু এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে গিয়ে দাওয়াতী কাজ করা, তা‘লীমী বৈঠক করা বা জালসা করে বেড়ানো শরীআতসম্মত নয়, যা বর্তমানে চলছে।


Related questions

...