আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
53 views
in মাসআলা মাসায়েল by
কোন উন্মুক্ত স্থান যেমন ট্রেনে ছালাতের ব্যবস্থা আছে। সেখানে যদি কোনো মহিলা ছালাত আদায় করতে চায় তাহলে কি চেহারা খুলে রাখতে পারবে, না-কি তা ঢেকেই ছালাত আদায় করবে?

1 Answer

0 votes
by (2.0k points)

ছালাতে মুখমণ্ডল ঢেকে রাখা নিষেধ। আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) যে কোনো ব্যক্তিকে ছালাতরত অবস্থায় মুখমণ্ডল ঢাকতে নিষেধ করেছেন (ইবনু মাজাহ, হা/৯৬৬; আবূ দাঊদ, হা/৬৪৩)। প্রশ্নোল্লিখিত অবস্থায় তারা নিক্বাব না পরে মুখ খোলা রেখে স্বাভাবিক ওড়না দিয়ে মাথা থেকে মুখের উপর টেনে দিয়ে ছালাত আদায় করবে। কেননা ইহরাম অবস্থায় মুখ খোলার আদেশ থাকলেও আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) পুরুষদের সামনে পড়লে মুখের উপর কাপড় টেনে নিতেন। আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) হতে বর্ণিত, তিনি বলেন, আমরা একদা ইহরাম অবস্থায় রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সাথে ছিলাম। যখন আমাদের সামনে দিয়ে কোনো কাফেলা অতিক্রম করত তখন আমরা কাপড় দ্বারা মুখমণ্ডল ঢেকে নিতাম এবং কাফেলা অতিবাহিত হয়ে গেলে আমরা মুখমণ্ডল হতে পর্দা সরিয়ে নিতাম (আহমাদ, ইবনু মাজাহ, আবূ দাঊদ, ফাতাওয়া আল-লাজনা আদ-দায়েমা, ১৭/১৪৭)।


Related questions

...