আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
+1 vote
13 views
in হাদিস,ফিকহ ও এর নানা শাস্ত্র by  

একজন ইমাম যদি আল্লাহর কাছে দু‘আ করে বলে যে, রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর অসীলায় আমাদের ছালাত কবুল করে নিন। তাহলে কি তা জায়েয হবে?

1 Answer

0 votes
by (205 points)  

না, এভাবে দু‘আ করা জায়েয হবে না। কেনন আল্লাহর নিকট দু‘আ করার জন্য কোনো অসীলা বা মাধ্যেমে প্রয়োজন নেই। আল্লাহ তাআলা বলেন,وَإِذَا سَأَلَكَ عِبَادِي عَنِّي فَإِنِّي قَرِيبٌ أُجِيبُ دَعْوَةَ الدَّاعِ إِذَا دَعَانِ ‘আর যখন আমার বান্দাগণ আমার সম্বন্ধে তোমাকে জিজ্ঞেস করে, তখন তাদেরকে বলে দাও যখনই কোনো আহ্বানকারী আহ্বান করে, তখনই আমি তার আহ্বানে সাড়া দেই’ (আল-বাক্বারা, ২/১৮৬)। আবূ মূসা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, আমরা রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সাথে এক সফরে ছিলাম। অতঃপর উপরে উঠার সময় লোকজন উচ্চৈঃস্বরে তাকবীর দিতে শুরু করলে তিনি বলেন, তোমরা চুপে চুপে তাকবীর দাও। কেননা তোমরা বধির কিংবা অনুপস্থিত সত্তার নিকট প্রার্থনা করছ না। বরং তোমরা প্রার্থনা করছ অধিক শ্রবণকারীর নিকট যিনি তোমাদের সাথেই আছেন (ছহীহ মুসলিম, হা/২৭০৪)। অতএব দু‘আ করতে হবে কেবল মহান আল্লাহর নিকট, অন্য কারও নিকট নয় (তিরমিযী, হা/২৫১৬; মিশকাত, হা/৫০০২ সনদ ছহীহ)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...