আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
+3 votes
25 views
in জীবনি by (250 points)  
এই প্রশ্নটি অনেক দিন থেকে জানার ইচ্ছা বা আগ্রহ হয়েছিলো ।  তাই জানতে চাওয়া । রেফারেন্স ভিত্তিক উত্তর চাই ।

1 Answer

+1 vote
by (345 points)  
প্রকৃতপক্ষে তাঁরা উভয়ই মুশরিক অবস্থায় মারা গেছেন।  রাসুল (সঃ) একবার মায়ের কবর যিয়ারতে গেলেন। সেখানে যাওয়ার পর তিনি কেদে উঠলেন। সাহাবাগন যখন কাঁদার কারণ জিজ্ঞাসা করলেন তখন তিনি বললেন যে, আমি আল্লাহ্‌র নিকট আম্মার (আব্বার) কবর যিয়ারতের এবং ইস্তিগফারের (ক্ষমা প্রার্থনা করার) অনুমুতি চাইলাম, কিন্তু আল্লাহ আযযা আজাল্ল তাদের জন্য ইস্তিগফারের অনুমুতি দিলেন না। তখন রাসূল (সঃ) এর মনে প্রশ্ন জাগল যে, হযরত ইব্রাহীম (আঃ) তো তাঁর পিতার জন্য (মুশরিক হওয়া সত্তেও) ইস্তিগফার করেছিলেন। আল্লাহ্‌র তরফ থেকে উত্তর এল, ‘ইব্রাহীম তাঁর পিতার জন্য ক্ষমা প্রার্থনা করেছিল এবং তা (ইস্তিগফার) তাঁকে দেওয়া আল্লাহ্‌র একটি প্রতিশ্রুতির জন্য সম্ভব হয়েছিল। অতঃপর এ তাঁর নিকর সুস্পষ্ট হল যে, সে আল্লাহ্‌র শত্রু, তখন ইব্রাহীম তাঁর সম্পর্কে নির্লিপ্ত হয়ে গেল। নিশ্চয় ইব্রাহীম ছিল কোমল হৃদয় ও সহনশীল।[’সূরা তাওবাহঃ১১৪ তাফসিরে ইবনে কাসির ২/৩৯৩]। । চলুন আর একটি হাদিস সম্পর্কে জেনে নিই। ঘটনাটি হলো একদা এক ব্যক্তি প্রশ্ন করল যে , ‘হে আল্লাহ্‌র রাসূল! আমার (মৃত) পিতা কোথায় (জান্নাতে না জাহান্নামে)?’ তিনি বললেন, ‘জাহান্নামে।’ অতঃপর সে যখন (মন খারাপ করে) ফিরে যেতে লাগল, তখন রাসূল(সঃ) তাঁকে ডাকলেন এবংং বললেন, “আমার পিতা এবং তোমার পিতা জাহান্নামে। রেফারেন্সঃ”সহি মুসলিমঃ৫২১ সিলসিলা সহীহাহ ২৫৯২

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...