আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
2 views
in মাসআলা মাসায়েল by (350 points)  

আযানের সময় কুকুর ডাকার কারণ কি?

1 Answer

0 votes
by (1.3k points)  

শয়তান দেখলে কুকুর ডাকাডাকি করে থাকে। জাবের ইবনু আব্দুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত, নবী (ছাঃ) বলেছেন, ‘মানুষ নিরব হয়ে যাওয়ার পর (রাতের বেলা) তোমরা বাইরে কম বের হও। কারণ আল্লাহর অনেক জীব-জন্তু আছে, যাদের তিনি ছেড়ে দেন। সুতরাং যে ব্যক্তি কুকুরের ডাক বা গাধার চিৎকার শুনবে সে যেন বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চায়। কারণ তারা যা দেখে, তোমরা তা দেখ না’ (আল-আদাবুল মুফরাদ, হা/১২৩৩)। আর আযানের সময় শয়তান পালাতে থাকে। আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসূল (ছাঃ) বলেছেন, ‘যখন ছালাতের জন্য আযান দেয়া হয়, শয়তান তখন বায়ু ছাড়তে ছাড়তে পলায়ন করে, যেন আযানের শব্দ তার কানে না যায়। অতঃপর যখন আযান শেষ হয়, তখন আবার ফিরে আসে’। (ছহীহ বুখারী, হা/৬০৮; ছহীহ মুসলিম, হা/৩৮৯)। তাই হতে পারে, আযানের সময় পলায়নরত শয়তানকে দেখে কুকুর ডাকাডাকি করে। অথবা হতে পারে উক্ত কুকুরটি নিজেই শয়তান। যার কারণে আযান শুনে সে ডাকতে থাকে। রাসূল (ছাঃ) বলেছেন, ‘কালো কুকুর হল শয়তান’ (ছহীহ মুসলিম, হা/৫১০)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...