আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
0 votes
10 views
in মাসআলা মাসায়েল by (240 points)  

আমার মায়ের বয়স চল্লিশ বছর। তার কোমরে দারুণ ব্যাথা। তিনি কি চেয়ারে বসে ছালাত আদায় করতে পারবেন?

1 Answer

0 votes
by (1.2k points)  

ক্বিয়াম (দাঁড়ানো), ক্বিরাআত, রুকূ ও সিজদা ছালাতের রুকন। যা ইচ্ছাকৃত পরিত্যাগ করলে ছালাত বাতিল হয়ে যায়। তবে যদি কোন ওযর থাকে, তাহলে ভিন্ন কথা। ইমরান ইবনু হুসাইন (রাঃ) বলেন, আমার অর্শ রোগ ছিল। তাই আমি কীভাবে ছালাত আদায় করব, সে সম্পর্কে রাসূল (ছাঃ)-কে জিজ্ঞাসা করলাম। তিনি বললেন, দাঁড়িয়ে ছালাত আদায় কর। যদি তাতে সক্ষম না হও, তাহলে বসে আদায় কর। যদি তাতেও সক্ষম না হও, তাহলে শুয়ে শুয়ে আদায় কর’ (ছহীহ বুখারী, হা/১১১৭)। তাই অসুস্থতার খাতিরে মাটিতে, বিছানায় কিংবা চেয়ারে বসে ছালাত আদায় করতে পারে। তবে শর্ত হল, রুকন কিংবা ওয়াজিব সমূহের মধ্যে যেটা যেটা পালন করতে অক্ষম শুধু সেটা সেটা মাফ হবে (মাজমূউল ফাতাওয়া লি ইবন তায়মিয়্যাহ, ৮/৪৩৮ পৃঃ)। সুতরাং কেউ যদি দাঁড়াতে অক্ষম হয় কিন্তু রুকূ-সিজদা ঠিকমত করতে সক্ষম হয়, তাহলে ক্বিয়ামের (দাঁড়ানোর) সময়ে চেয়ারে বসে থাকবে। আর রুকূ-সিজদা নিয়ম মত আদায় করবে। আবার যদি দাঁড়াতে সক্ষম হয় কিন্তু রুকূ-সিজদা করতে অক্ষম হয়, তাহলে দাঁড়ানোর সময় দাঁড়িয়ে থাকবে। রুকূ-সিজদার সময় হলে বসে যাবে (ফাতাওয়া লাজনাহ দায়িমাহ, ২৪/৪০৯; মাজমূউল ফাতাওয়া লি ইবন বায, ১২/২৪২)।

Related questions

( muslimpoint সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর তবে, এগুলো যদি কপিরাইট আইন পরিপন্থী হয় তাহলে আমাদেরকে জানালে সেটি মুছে দেবো)
...