আসসালামু আলাইকুম । এখানে রেজিস্ট্রেশন না করেই অংশগ্রহণ/ব্যবহার করতে পারবেন কিন্তু সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন !
+1 vote
73 views
in মাসআলা মাসায়েল by (65 points)
আসসালামুআলাইকুম,
আমি যদি টাকার বিনিময়ে এমন কোন ব্যাক্তিকে ফেসবুক পেজ বানিয়ে দেই যিনি গান বাজনা করেন কিংবা Youtube/Tiktok ইত্যাদির জন্য ভিডিও বানান অর্থাৎ এমন কোন কাজ করেন যেটা ইসলামে জায়েজ নেই, এমন কাজ করা ব্যাক্তিরা যদি টাকার বিনিময়ে নিজের জন্য ফেসবুক পেজ বানিয়ে নিতে চান এবং আমি যদি সেটা বানিয়ে দেই তাহলে আমার সেই ইনকাম কি হারাম হবে ??
যেহেতু শুধু নিজের কিছু আয়ের উদ্দেশ্যেই তাকে পেজ বানিয়ে দিবো, ওসব কাজে তাকে কোনরকম সমর্থন বা উৎসাহ প্রদানের জন্য নয়... তাতেও কি তার কাজের ধরণের কারণে আমার ইনকাম হারাম হয়ে যাবে কিনা জানতে  চাচ্ছি ৷

1 Answer

+1 vote
by (1.9k points)
প্রথমে বলে নিই , আপনার প্রশ্ন দেখে মনে হচ্ছে যে আপনি নিশ্চিত ভাবে জানেন যে যাদের কে আপনি টাকার বিনিময়ে ফেসবুক পেজ বা অন্য কোন কাজ করে দিতে চান তারা  অবশ্যই সেটা খারাপ কাজে যেমন গান বাজনা বা অন্য অ-ইসলামিক কাজে ব্যবহার করবে । এক্ষেত্রে তাহলে এটা আপনার জন্য জায়েয হবে না  । কারণ আপনি নিশ্চিত ভাবে জানেন যে তারা এটা খারাপ কাজে ব্যবহার করবে ।
আর আল্লাহ তা'আলা বলেন -
 ‘তোমরা পাপ ও সীমালংঘনের কাজে পরস্পরকে সহযোগিতা করো না’ (সূরা মায়েদা ৫/২; শায়খ বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ১৯/৯২)।

আর যদি এমন হয় যে আপনি জানেন না যে আপনার কাছ থেকে ফেসবুক পেজ বা অন্য কোন কিছু নিয়ে তারা  কি করবে বা কি করতে পারে তাহলে এটা করতে কোন সমস্যা নাই  । এটা সম্পূর্ণ জায়েয হবে ইং-শা-আল্লাহ ।  কারণ ফেসবুক পেজ ভালো বা খারাপ যেকোনো কাজেই ব্যবহার হতে পারে  । যেহুতু আপনি জানেন না যে তারা  কি করবে , ভালো নাকি খারাপ তাই এটা আপনার জন্য জায়েজ হবে ইং-শা-আল্লাহ ।

যেমন একইভাবে মোবাইলের ব্যবসা করা জায়েয কারণ  মোবাইল ভালো বা খারাপ দুই কাজে ব্যবহার হতে পারে ।  এ ক্ষেত্রে যেহেতু আমরা নিশ্চিত ভাবে জানি না যে যিনি মোবাইল কিনবেন তিনি সেটা দিয়ে কি করবেন  , এজন্য এটা জায়েজ  ।
সুতরাং আপনি যদি জানেন যে নিশ্চিত ভাবে তারা আপনার কাছ থেকে এটা এজন্য করে নিবে যে যাতে তারা অ-ইসলামিক বা গান বাজনা এগুলো প্রচার বা এই সম্পর্কিত কোন কাজ করবে তাহলে তাদের এই কাজটা না করে দেওয়ায়  সর্বোত্তম ঈমানের পরিচয় হবে ইং-শা-আল্লাহ ।

 আল্লাহু আলাম ।

[ যদি উত্তর বুঝতে সমস্যা হয় বা অন্য কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টে বলতে পারেন বা নতুন করে প্রশ্ন করতে পারেন ইং-শা-আল্লাহ ]

Related questions

...